আন্তজার্তিক

ইউরোপ-ব্রাজিলে ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছেন বাইডেন

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ব্রিটেন, ব্রাজিল, আয়ারল্যান্ডসহ ইউরোপের অধিকাংশ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনটাই জানিয়েছে হোয়াইট হাউজ। আজ থেকে দক্ষিণ আফ্রিকায় অবস্থানকারীদের উপরে ভ্রমণ নিষেধাজ্ঞার সময় আরও বৃদ্ধি করতে যাচ্ছেন তিনি।

মূলত করোনাভাইরাসের নতুন সংক্রমণ রোধে এই পদক্ষেপ নিতে যাচ্ছেন তিনি। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে জায়গা করে নিয়েছে বলে জানিয়েছে দেশটির কর্মকর্তারা।

এ আগে গত সপ্তাহে মাস্ক পরার নিয়ম আরও কঠোর করে নির্বাহী আদেশ দেন তিনি। শুধু তাই নয় যুক্তরাষ্ট্রে আসা যাত্রীদের ক্ষেত্রেও বাধ্যতামূলক করা হয়েছে কোয়ারেন্টাইন। আগামী মাস নাগাদ ‍যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়াতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

এই বিষয়ে গত শুক্রবার তিনি বলেন, আমরা একটি জাতীয় জরুরী পরিস্থিতির মধ্যে আছি। আর তাই এখন জরুরীভাবে এটি মোকাবিলা করতে হবে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কার্যালয় ত্যাগ করার আগে ঘোষণা দিয়েছিলেন, ইউরোপ ও ব্রাজিলের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। তবে বাইডেন প্রশাসন জানায় তারা দ্রুত এই আদেশ পাল্টাবেন যা ২৬ জানুয়ারি থেকে কার্যকর হবে।

গত বছরের ৩১ জানুয়ারি থেকে ট্রাম্প চীনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন। মহামারি আরও বৃদ্ধি পেলে ১৪ মার্চ থেকে এই নিষেধাজ্ঞা ইউরোপের দেশগুলোর ওপরেও কার্যকর হয়।

এমন আরো তথ্য পেতে চোখ রাখুন: http://www.facebook.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button