আন্তজার্তিক

উত্তাল মিয়ানমার; রাজপথে সামরিক যান

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে উত্তাল মিয়ানমার। চলছে আন্দোলন, এমন পরিস্থিতিতে দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনের রাজপথে সামরিক যান নামিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। এমন তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

মিয়ানমারের মার্কিন দূতাবাসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, রোববার ইয়াঙ্গুনের রাস্তায় তিনটি সশস্ত্র সামরিক যান নামিয়েছে সেনাবাহিনী। গত পহেলা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম সড়কে সামরিক যান নামানো হলো।

এদিকে মার্কিন দূতাবাস সতর্ক করে দিয়ে বলেছে, আগামী ১২ ঘণ্টা মিয়ানমারে ইন্টারনেট সেবা বন্ধ থাকতে পারে। অবশ্য দেশটির তথ্য প্রযুক্তি খাত পরিচালনাকারী প্রতিষ্ঠান নরওয়েজিয়ান টেলিকমিউনিকেশন্স এ তথ্য নিশ্চিত করতে পারেনি। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাতে ব্যাপক ধরপাকড় অভিযান চালাতে পারে নিরাপত্তা বাহিনী।

মিয়ানমারে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপদ অবস্থানে আশ্রয় নেওয়ার অনুরোধ জানিয়েছে। স্থানীয় সময় রাত ১টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত টেলিযোগাযোগ ব্যবস্থা ব্যাহত হতে পারে বলেও সতর্ক করেছে দূতাবাস।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিকে বন্দি করা হয়। অভ্যুত্থানের কয়েক দিন পর সু চির মুক্তি ও সেনা শাসন অবসানের দাবিতে দেশটিতে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে পুলিশের চালানো গুলিতে গুরুতর আহত হয়েছে এক নারী। বৃহস্পতিবার পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছে বেশ কয়েক জন বিক্ষোভকারী।

বিক্ষোভ ঠেকাতে সেনাবাহিনী পাঁচ জনের বেশি জড়ো হওয়া নিষিদ্ধ ঘোষণা করেছে। এছাড়া নৈশকালীন কারফিউ জারি করা হয়েছে। তবে এসব নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ৯ দিন ধরে বিক্ষোভ করে যাচ্ছে সেনা শাসন বিরোধীরা।

এমন আরো তথ্য পেতে চোখ রাখুন: http://facebook.com/rajtvbd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button