আন্তজার্তিক

ওয়াশিংটন সামলাতে বিপুল সংখ্যক সৈন্য মোতায়েন যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠান নির্বিঘ্ন করতে প্রায় ২০ হাজার সশস্ত্র মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে ওয়াশিংটন জুড়ে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ২০ জানুয়ারি প্রবল সহিংসতা ছড়াতে পারেন বলে গোয়েন্দারা মনে করছেন। সেই শঙ্কা থেকেই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

ডেইলি মেইলের বরাতে জানা যায়, গত ৬ জানুয়ারি ক্যাপিটলে তাণ্ডবের পর এই শপথ অনুষ্ঠানে আর কোনও ঝুঁকি নিতে চায় না মার্কিন প্রশাসন। এ উপলক্ষে মোতায়েন করা  হচ্ছে বিপুল সংখ্যক সেনা, যার অধিকাংশ আফগানিস্তান ও ইরাকে মোতায়েন রয়েছে ।

জানা গেছে, ইতিমধ্যে ক্যাপিটাল হিলের আশপাশে ১৫ হাজার সেনাকর্মী মোতায়েন করা হয়েছে। ২০ তারিখের আগে সেখানে যোগ দেবে আরও ৫ হাজার সেনা। শুধু যে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে তাই নয়, ক্যাপিটাল হিলের চারধারে আটফুট উঁচু ধাতব দেয়ার তৈরি করা হয়েছে। সব সেনা সদস্যদের হাতে দেওয়া হয়েছে ভারী অস্ত্র। যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটাল হিলে এত সেনা সমাবেশ এর আগে কখনও দেখা যায়নি।

উল্লেখ্য, আগামী ২০ জানুয়ারি প্রায় ১৬টি গোষ্ঠী প্রতিবাদ সমাবেশ করার কথা জানিয়েছে পুলিশকে। গত বছর ৩ নভেম্বর অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচন, যেখানে ট্রাম্পকে হারিয়ে জয় লাভ করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। গত ৯ ডিসেম্বর সবস্তরে ভোট গ্রহনের পর জো বাইডেন পান ৩০৬ টি ইলেক্টোরাল ভোট , আর অন্যদিকে ট্রাম্প পান ২৩২ টি।

এমন আরো তথ্য পেতে ভিজিট করুন: http://www.facebook.com/rajtvbd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button