স্বাস্থ্য

আসছে করোনার ভ্যাকসিন ; পাবে না শিশু ও অন্তঃসত্ত্বারা: স্বাস্থ্যমন্ত্রী

আসছে করোনার ভ্যাকসিন ; পাবে না শিশু ও অন্তঃসত্ত্বারা: স্বাস্থ্যমন্ত্রী

কবে বাংলাদেশে করোনার ভ্যাকসিন আসবে এই নিয়ে ছিল নানা প্রশ্ন , অবশেষে সব প্রশ্নের উত্তর দিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে আসবে অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন বলে জানিয়েছেন তিনি । ১৮ বছরের নিচে শিশু ও অন্তঃসত্ত্বারা করোনার ভ্যাকসিন পাবেন না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার দুপুরে মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদফতরের ভ্যাকসিন ল্যাব পরিদর্শন শেষে  এই কথা বলেন তিনি।

করোনার ভ্যাকসিনের জন্য প্রস্তুতি নেয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, “ইতোমধ্যেই করোনার ভ্যাকসিনের জন্য পারচেজ অর্ডার পাঠানো হয়েছে। যখন অক্সফোর্ডের ভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিবে, তখনই পাবে বাংলাদেশ। জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারীর শুরুতে ৩ কোটি ভ্যাকসিন বাংলাদেশে আসবে “।

তিনি আরো যোগ করেন, “আমাদের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষ কোভিড-১৯ ভ্যাকসিন পাবে যা প্রায় সাড়ে পাচঁ কোটি। আর সেই কারনে যাদের বয়স ১৮ এর নিচে তারা ভ্যাকসিন গ্রহন করবে না, যা ৪০ শতাংশ । শুধু বাংলাদেশ নয় বিশ্বের কোথাও তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে না এবং তাদের ট্রায়ালও হয়নি”।

করোনা পরিস্থিতি বাংলাদেশ যেভাবে নিয়ন্ত্রন করেছে, তা পুরো বিশ্বব্যাপি প্রসংশিত হয়েছে । আর এই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “কোভিড নিয়ন্ত্রন ও চিকিৎসায় আমরা যেভাবে কাজ করেছি, তার স্বীকৃতি দিয়েছে আন্তজার্তিক প্রতিষ্ঠান ব্লমবার্গ। এক্ষেত্রে আমরা আমেরিকা ও ভারতকে পেছনে ফেলেছি, আর তা সবার সম্মিালিত প্রচেষ্টোয় সম্ভব হয়েছ”।

উৎপাদন থেকে পরিবহনসহ প্রতি ডোজের জন্য পাচঁ ডলার খরচ হবে। আর বাংলাদেশে আসার পর ১.২৫ ডলার যোগ হবে। কিন্তু বাংলাদেশের নাগরিকরা বিনামূল্যে এই ভ্যাকসিন পাবেন।

এমন আরো গুরুত্বপূর্ন সব খবর পেতে ভিজিট করুন: https://www.facebook.com/rajtvbd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button