আন্তজার্তিক

ক্যাপিটল হিলে হামলার নিন্দা জানিয়ে মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি’র পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিল বা সংসদ ভবনের এমন ন্যাক্কারজনক হামলার ঘটনায় এবার পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্য ও মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, গতকাল (শুক্রবার) অ্যালেক্স তার পদত্যাগের পেছনে ক্যাপিটল ভবনে হামলার বিষয়টি উল্লেখ করেছেন।

গত ৬ জানুয়ারি বুধবার ক্যাপিটল ভবনে মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের যৌথ অধিবেশন বসে জো বাইডেনের বিজয় নিশ্চিত করার জন্য ইলেক্টোরাল ভোটের আনুষ্ঠানিক গণনা কার্যক্রম শুরু হয়। ওই কার্যক্রম বন্ধ করতে ট্রাম্পের শত শত সমর্থক ওই ভবনে ঢুকে পড়েন। সেখানে নজিরবিহীন তাণ্ডব চালানো হয়। এতে পুলিশসহ কমপক্ষে ৫ জন নিহত হয়।

যেখানে আগামী ২০ জানুয়ারি জো বাইডেনের শপথ নেয়ার কথা সেখানে ওই হামলার ঘটনার পরপরই হোয়াইট হাউসের কর্মকর্তাদের পদত্যাগের ঘটনা ঘটতে শুরু করেছে। ওয়াশিংটন ডিসি’র পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার পর পরই হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি রিকি নিকেটা , ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ ম্যাথিউস, ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চিফ অফ স্টাফ স্টেফানি গ্রিশ্যাম পদত্যাগপত্র জমা দেন। এরই ধারাবাহিকতায় এবার পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার।

উল্লেখ্য, এদিকে, ২০৬ বছরে নজীরবিহীন এক ঘটনার সাক্ষী হয়েছে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্ব। দৃশ্য ছিল এমন ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিল বা সংসদ ভবনের ভেতরে অবরুদ্ধ দেশটির আইনপ্রণেতারা আর বাইরে কারফিউ। এমন শাসরুদ্ধকর অবস্থায় রাতভর চলে ইলেকট্রোরাল কলেজ ভোট গণনা। অবশেষ ভোট গণনা শেষে তা সত্যায়ন করে জো বাইডেনকে প্রেসিডেন্ট ও কামালা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করে কংগ্রেসের যৌথ সভা।

পার্লামেন্টে বা ক্যাপিটল ভবনে ডোনাল্ড ট্রাম্প-সমর্থকদের হামলার ঘটনার পর জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়নে কংগ্রেসের যৌথ অধিবেশন পুনরায় শুরু হয়। গণতন্ত্র ও সংবিধান রক্ষায় মার্কিন নেতাদের এ অভূতপূর্ব রায়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় জো বাইডেনকে।

এমন ভিন্নধর্মী আরো তথ্য পেতে চোখ রাখুন: http://facebook.com/rajtvbd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button