খেলা

ক্রিকেট স্টেডিয়ামের নাম বদলে নরেন্দ্র মোদি

বদলে দেয়া হলো বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের নাম। ভারত ও ইংল্যান্ডের মধ্যকার গোলাপি বলের ম্যাচ শুরুর আগে জানিয়ে দেয়া হলো, বিশ্বের সবচেয়ে ক্রিকেট স্টেডিয়ামের নাম এখন থেকে নরেন্দ্র মোদি স্টেডিয়াম। প্রায় সোয়া লাখ ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির নাম ছিল সরদার প্যাটেল স্টেডিয়াম।

আজ (বুধবার) ভারত-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হলো এই স্টেডিয়ামের নবযাত্রা। আর এ ম্যাচ শুরুর আগেই বদলানো হয়েছে নাম, সরদার প্যাটেল স্টেডিয়াম এখন থেকে পরিচিত হবে নরেন্দ্র মোদি স্টেডিয়াম হিসেবে।

আহমেদাবাদের মটেরা স্টেডিয়ামটি নব নির্মিত। বছরখানেক আগে মটেরার এই স্টেডিয়ামটি উদ্বোধন করেছিলেন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি নতুন উদ্বোধন হওয়ার পর কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়নি এই মাঠে।

ঠিক এক বছর পর আবারও মটেরার সরদার প্যাটেল স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। গোলাপি বলের টেস্ট দিয়ে অভিষেক ঘটতে যাচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ এই স্টেডিয়ামটির। স্টেডিয়ামটির সবমিলিয়ে ধারণক্ষমতা ১ লাখ ১০ হাজার। তবে, কোহলিদের জন্য খবর হচ্ছে, অর্ধেক দর্শককে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে মোতেরা স্টেডিয়ামে।

এই মাঠের পানি নিষ্কাশনব্যবস্থাও অত্যাধুনিক। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, বৃষ্টি থামার ৩০ মিনিটের মধ্যেই পানি শুকানো যাবে। দারুণ বদল আছে ফ্লাডলাইটের ব্যবস্থাতেও। সাধারণত উঁচু লম্বা টাওয়ারে ফ্লাডলাইট বসাতে দেখা যায় স্টেডিয়ামগুলোতে, কিন্তু এই স্টেডিয়ামে সেটি না করে স্টেডিয়ামের ছাদের চারপাশে এলইডি লাইট বসানো হয়েছে। যে কারণে খেলার সময় মাঠে ক্রিকেটারদের কোনো ছায়া পড়বে না—যে আয়োজন ভারতে প্রথম।

১৯৮০ সালের দিকে প্রথম তৈরি করা হয় আহমেদাবাদের মটেরা স্টেডিয়াম। তবে সম্প্রতি এই স্টেডিয়ামের ব্যাপক সংস্কার সাধন করা হয়। যে কারণে স্টেডিয়ামের দর্শকাসন বাড়িয়ে করা হয় বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হিসেবে। এবার এই স্টেডিয়ামটি পদার্পন করল আন্তর্জাতিক ক্রিকেটে।

এমন আরো তথ্য পেতে চোখ রাখুন: http://facebook.com/rajtvbd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button