স্বাস্থ্য

ভ্যাকসিন আনতে ভারতকে ৬শ’ কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ

বাংলাদেশে আগামী কিছুদিনের মধ্যেই করোনার ভ্যাকসিন আসবে এই কথা সবারই জানা। তবে অনেকেই জানে না যে কোথায় থেকে আনা হবে এই ভ্যাকসিন? ভারত থেকে আনা হবে কাঙ্খিত সেই ভ্যাকসিন। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ডের সেই টিকা ক্রয়ের জন্য আগামীকাল(রবিবার) প্রায় ৬শ কোটি টাকা ব্যাংকে জমা দিচ্ছে বাংলাদেশ সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট এই টাকা অগ্রিম হিসেবে নিবে। আর বাকি টাকা টিকা সরবারহ করার পর দেয়া হবে। চুক্তি অনুযায়ী জুনের মধ্যে টিকা সরবরাহ করতে না পারলে অগ্রীম টাকা ফেরত দিতে হবে সেরাম ইনস্টিটিউটকে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহে টিকার প্রথম চালান বাংলাদেশে আসবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, স্বাস্থ্য মন্ত্রনালয়,সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস নিজেদের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি সম্পাদন করে নিজেদের মধ্যে। টিকা দেয়ার জন্য সারাদেশে ২৬ হাজার স্বাস্থ্যকর্মী কাজ করবে। চুক্তি অনুযায়ী ৬ মাসের মধ্যে তিনকোটি টিকা পাবে বাংলাদেশ। প্রতিমাসে ৫০ লাখ টিকা আসবে। অগ্রধিকার ভিত্তিতে ঠিক করা হবে কারা টিকা পাবেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button