শিক্ষা

হচ্ছে না বই উৎসব: স্কুল বন্ধ রেখেই দেয়া হবে নতুন পাঠ্যবই

হচ্ছে না বই উৎসব: স্কুল বন্ধ রেখেই দেয়া হবে নতুন পাঠ্যবই

আদৌ বই বিতরণ হবে তো?

করোনাভাইরাস মহামারির কারনে শিক্ষাখাতের বেহাল দশা। স্কুল-কলেজ, ইউনিভার্সিটি সব কিছুই গত ১০ মাস ধরে বন্ধ রয়েছে। বাতিল হয়েছে ২০২০ সালের সব ধরনের বোর্ড পরীক্ষা। যেহেতু স্কুল-কলেজ খোলার নাম নেই, তাই সন্দেহ ছিল আদৌও নতুন বছরে বিনামূল্যে বই পাবে তো শিক্ষার্থীরা ? এমন নানা প্রশ্ন উঁকি দিচ্ছিলো শিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবকদের মনে। তবে খুশির সংবাদ, সব শংঙ্কা কেটে গেছে, এবারও বিনামুল্যে বই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিবে সরকার। আর আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সব বই উপজেলায় পৌঁছে যাবে বলে জানিয়েছে এনসিটিবি।

২০২১ শিক্ষাবছরের জন্য প্রায় ৩৫ কোটি বই ছাপা হয়েছে। এ ব্যাপারে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, “প্রায় ৭০ শতাংশ বই ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় পৌছেঁ গেছে। আমরা আশা করছি আগামী ২-৩ দিনের মধ্যে বাকি বইও পৌছেঁ যাবে। করোনার মতো মহামারীতেও আমাদের বই বিতরন কর্মর্সূচি অব্যাহত থাকবে”।

তিনি আরো যোগ করেন, ”করোনা পরিস্থিতির কারনে বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ, আর তাই কাগজের দাম বৃদ্ধিসহ নানা অভিযোগে মুদ্রনকারীরা যথাসময়ে বই সরবরাহ করতে পারবে না বলে যে শংঙ্কা দেখা দিয়েছিল, শেষমেষ তা কেটে গেছে। আমরা যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারবো”।

কত বই দেয়া হচ্ছে এই বছর?

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বছর মোট ১৫১টি প্রিন্টিং প্রেসে ৩৫ কোটি বই ছাপা হয়েছে। এর মধ্যে মাধ্যমিক পর্যায়ে ২৪.৪১ কোটি বই এবং ১০.৫৪ কোটি বই প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য মুদ্রণ করা হয়েছে। অন্যান্য বছরের মতো এবারও দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই এবং পাচঁটি ভাষায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য রয়েছে নিজস্ব ভাষায় প্রাথমিক- তৃতীয় শ্রেণি পর্যন্ত বই।

প্রতিবছর পহেলা জানুয়ারিই পুরো দেশজুড়ে উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হলেও, এবার স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে তেমন কিছুই করা হচ্ছে না। এ বিষয়ে শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন, ”করোনা মহামারীর কথা মাথায় রেখে এই বছর আমরা কোনো বই উৎসব করছি না। তবে বই উৎসব না হলেও আমরা যথাসময়ে বই পৌছেঁ দিতে পারবো বলে আশা করছি”।

নতুন বছরে স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকীকে ঘিরে নতুন বইয়ের প্রচ্ছদে জাতীয় ব্যাক্তিত্বদের ছবি সংযোজন করা হয়েছে। উল্লেখ্য, সর্বসস্তরের শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টিতে ২০১০ সাল থেকে আওয়ামী লীগ সরকার প্রতি বছর ১ জানুয়ারি বই উৎসব পালন করে আসছে। গত ১১ বছরে সব মিলিয়ে ৩৩১.৩৮ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

To get more information visit Raj Tv facebook 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button